Visitor

Importance of ICT in Education: Brief Dissociations

 


   প্রযুক্তি আমাদের জীবনের সব ক্ষেত্রকে ব্যাহত করেছে এবং শিক্ষাও আলাদা নয়। বিশেষ করে মহামারীর পরে, আরও স্কুলগুলি ঐতিহ্যগত শ্রেণীকক্ষে পাঠদানের পাশাপাশি একটি স্থায়ী শিক্ষাদান পদ্ধতি হিসাবে অনলাইন শিক্ষার দিকে তাকিয়ে আছে। কিন্তু যদিও বেশিরভাগ প্রতিষ্ঠান গত বছরে অনলাইনে শিক্ষাদানের কিছু রূপ ব্যবহার করেছে, তাদের ভার্চুয়াল শিক্ষার পদ্ধতিগত পদ্ধতির অভাব রয়েছে ।

"আমাদের প্রতিটি শ্রেণীকক্ষে এবং প্রতিটি ছাত্র এবং শিক্ষকের হাতে প্রযুক্তি প্রয়োজন, কারণ এটি আমাদের সময়ের কলম এবং কাগজ, এবং এটি এমন লেন্স যার মাধ্যমে আমরা আমাদের বিশ্বের অনেক কিছু অনুভব করি।" - ডেভিড ওয়ার্লিক

    শিক্ষা খাতের উন্নতির জন্য আইসিটি সম্ভাবনার এক জগত খুলে দেয় । কিন্তু এর উপকারিতা সম্পর্কে জানার আগে আমাদের বুঝতে হবে শিক্ষা ব্যবস্থাপনায় আইসিটি কী ।

এই অনুচ্ছেদে

শিক্ষায় আইসিটি

শিক্ষায় আইসিটির প্রয়োজনীয়তা ও গুরুত্ব কী?

LEAD-একটি সমন্বিত আইসিটি সমাধান প্রদানকারী

শিক্ষায় আইসিটি

    আইসিটি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিস্তৃতভাবে এমন সরঞ্জাম এবং পরিষেবাগুলিকে বোঝায় যা তথ্য পরিচালনা এবং যোগাযোগ করে। ICT এর কিছু সাধারণ উদাহরণ হল মোবাইল ফোন এবং টেলিভিশন।

    আইসিটি আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং শিক্ষা খাতে এর প্রয়োজনীয়তা ক্রমশ বাড়ছে। ছবি, অডিও, ভিডিও, প্রেজেন্টেশন বা শিক্ষাদানের জন্য ব্যবহৃত এগুলোর সংমিশ্রণ শিক্ষায় আইসিটি গঠন করে। সুতরাং, শিক্ষার ক্ষেত্রে আইসিটি অর্থ হবে তথ্য ও যোগাযোগ ব্যবহার করে শিক্ষার প্রসারের উন্নতির জন্য। 

    শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তি নতুন কিছু নয়, তবে শিক্ষা শিল্পে আইসিটি সম্পর্কে অনেকের কাছে তথ্য নেই। এর কারণ হল আইসিটি বিভিন্ন সীমাবদ্ধতার সাথে আসে, যার মধ্যে একটি হল প্রতিটি বাচ্চার জন্য ইলেকট্রনিক ডিভাইসের অ্যাক্সেস নিশ্চিত করা। কিন্তু আইসিটিতে আরও ইনস্টিটিউট বিনিয়োগ করায় সমস্যাটি শীঘ্রই সমাধান করা উচিত।

শিক্ষায় আইসিটির প্রয়োজনীয়তা ও গুরুত্ব কী?

    আজকের শ্রেণীকক্ষগুলি প্রযুক্তি সচেতন তরুণদের দ্বারা পরিপূর্ণ। ঐতিহ্যগত ব্ল্যাকবোর্ডের পাশাপাশি অডিও-ভিজ্যুয়াল শিক্ষার সংস্থানগুলির সংমিশ্রণ ব্যবহার করে , ইনস্টিটিউটগুলি শিক্ষার্থীদের জন্য আরও ভাল শেখার সুযোগ সহজতর করতে পারে।

    এই শিশুদের জন্য, ইলেকট্রনিক ডিভাইসগুলি জীবনের একটি উপায় হয়ে উঠেছে। শ্রেণীকক্ষে আইসিটি ব্যবহার করে, শিশুদের শিক্ষায় সহজ করা যেতে পারে এমন সরঞ্জামগুলি ব্যবহার করে যা তারা ইতিমধ্যে পরিচিত।

শেখাকে মজাদার করা ছাড়াও, শিক্ষায় আইসিটির অনেক প্রভাব রয়েছে , যেমন:

  • শিক্ষা সবার জন্য

    আইসিটি সমস্ত ছাত্রদের শেখার উপকরণের নমনীয়তা এবং প্রাপ্যতা প্রদান করে। সমস্ত সংস্থান শ্রেণীকক্ষে উপলব্ধ থাকলেও , শিক্ষার্থীরা স্কুলের বাইরেও সেগুলি অ্যাক্সেস করতে পারে। এটি বিশেষ করে এমন ছাত্রদের উপকৃত করে যারা ধীরগতির শিক্ষার্থী বা শেখার অক্ষমতা রয়েছে। এই ধরনের শিক্ষার্থীরা যতবার প্রয়োজন ততবার পাঠের উপর যেতে পারে এবং তাদের বিষয়গুলি পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে পারে।

    শেখার সংস্থানগুলির প্রাপ্যতা সেই ছাত্রদেরও উপকৃত করে যারা প্রতিদিন ক্লাসে যোগ দিতে পারে না। আর্থিক সীমাবদ্ধতা সহ শিক্ষার্থীদের জন্য, কম খরচে ইলেকট্রনিক ডিভাইসগুলি বিশেষভাবে শিক্ষার জন্য উপলব্ধ।

  • দক্ষ শিক্ষক প্রশিক্ষণ

    শিক্ষা ব্যবস্থাপনায় আইসিটি শুধুমাত্র শিক্ষার্থীদের শিক্ষিত করার জন্য নয় শিক্ষকদেরও। নিয়মিত শিক্ষক প্রশিক্ষণ প্রোগ্রাম অপরিহার্য, এবং আইসিটি অনলাইন শিক্ষার মাধ্যমে তাদের নিজস্ব প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দিতে সাহায্য করে।

    প্রশিক্ষণ মডিউলগুলি ডিভাইসে সংরক্ষিত যেগুলি যেকোন সময় অ্যাক্সেস করা যেতে পারে যা শিক্ষকদের তাদের অবসর সময়ে প্রশিক্ষণ সম্পূর্ণ করতে সহায়তা করে। তারা ক্লাস মিস না করে প্রশিক্ষণ চালিয়ে যেতে পারে, যা ছাত্র এবং শিক্ষকদের জন্য একটি জয়-জয় পরিস্থিতি। উপরন্তু, এই প্রশিক্ষণটি শ্রেণীকক্ষ এবং দূরশিক্ষণে কীভাবে কার্যকরভাবে আইসিটি ব্যবহার করতে হয় তাও ব্যাখ্যা করে।

  • উচ্চতর জ্ঞান ধারণ

    নিয়মিত চক এবং কথা বলার চেয়ে ভিজ্যুয়াল লার্নিং শিক্ষার্থীদের জন্য বেশি কার্যকর। কারণ আমাদের মস্তিষ্ক টেক্সটের চেয়ে ছবি এবং ভিডিওগুলিকে দ্রুত প্রক্রিয়া করে এবং ধরে রাখে। আইসিটি অডিও-ভিজ্যুয়াল শিক্ষণ পদ্ধতি সজ্জিত করে, যা শিক্ষার্থীদের জ্ঞান ধারণ এবং আগ্রহের মাত্রা বাড়ায়।

    কিন্তু শিক্ষাব্যবস্থায় আইসিটি শুধুমাত্র সম্পদ ভিত্তিক শিক্ষাদানের মধ্যে সীমাবদ্ধ নয়। শিক্ষাবিদরাও আইসিটি ব্যবহার করে ইন্টারেক্টিভ অন-স্ক্রিন এবং অফ-স্ক্রিন কাজ তৈরি করতে পারেন। এটি শিক্ষার্থীদের শেখার সময় মজাদার শারীরিক এবং মানসিক কার্যকলাপগুলি অন্বেষণ করতে দেয়। শিক্ষামূলক গেমস, ইন্টারেক্টিভ মিউজিয়াম ট্যুর এবং ভার্চুয়াল ল্যাব হল ICT টুলের মাধ্যমে অ্যাক্সেস করা কয়েকটি ক্রিয়াকলাপের উদাহরণ।

  • সহযোগিতাকে উৎসাহিত করে

    আইসিটি আপনাকে বিশ্বের যে কোনো প্রান্তে যেকোনো ইনস্টিটিউটের সাথে সহযোগিতা করতে দেয়। এবং শিক্ষার্থীরা তাদের শ্রেণীকক্ষের আরামে তা করতে পারে। কিছু সেরা ইনস্টিটিউটের সাথে সহযোগিতায় অ্যাক্সেস দেওয়ার সময় এটি যথেষ্ট পরিমাণে সময় এবং সংস্থান সাশ্রয় করে।

    তারা একসাথে একাধিক প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা করতে পারে, মিটিং এবং সম্মেলন আয়োজন করতে পারে এবং বিশ্বব্যাপী সহকর্মীদের সাথে তাদের জ্ঞান ভাগ করে নিতে পারে। এ ধরনের বৈশ্বিক জ্ঞানের আদান-প্রদান শুধুমাত্র শিক্ষা ব্যবস্থাপনায় আইসিটির কারণেই সম্ভব 

  • স্বচ্ছতা উন্নত করে

    শিক্ষায় আইসিটির গুরুত্বের মধ্যে একটি হল স্বচ্ছ উপস্থিতি এবং গ্রেডিং প্রক্রিয়া বজায় রাখা । তথ্য স্কুল কর্তৃপক্ষ, ছাত্র, অন্যান্য শিক্ষক এবং অভিভাবকদের সাথে ভাগ করা যেতে পারে। একজন শিক্ষার্থীর সাথে যেকোন সমস্যা, যেমন অনুপস্থিত থাকা, গ্রেড কমে যাওয়া বা খারাপ আচরণ, সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে তথ্যের রেফারেন্স হিসাবে আলোচনা করা যেতে পারে।

    আইসিটি ব্যবহার করে সংরক্ষিত ডেটা ইনস্টিটিউটের যেকোনো পদক্ষেপের প্রমাণ হিসেবেও কাজ করতে পারে। এটি অস্বস্তিকর প্রশ্ন এবং অভিযোগ দূর করে, কারণ সমস্ত কর্ম প্রমাণের উপর ভিত্তি করে।

  • শিক্ষার্থী-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি

    শিক্ষায় আইসিটির প্রয়োজনীয়তা হল শিক্ষার্থীদের উপর মনোযোগ কেন্দ্রীভূত করে এমন একটি শেখার পরিবেশ তৈরি করা। আইসিটি সরঞ্জাম শিক্ষক এবং শিক্ষার্থী-কেন্দ্রিক পরিবেশের মধ্যে ব্যবধান পূরণ করে। যেহেতু আইসিটি তথ্যের বিস্তৃত পরিসরে অ্যাক্সেস দেয়, তাই সমস্ত ছাত্রদের অনন্য শিক্ষাগত প্রয়োজনীয়তা পূরণ করা হয়। শিক্ষকরা কুইজ এবং পরীক্ষার মাধ্যমে এই ধরনের তথ্যের ব্যবহার মূল্যায়ন করতে পারেন 

    শিক্ষকরা অতিরিক্ত মনোযোগের প্রয়োজন ছাত্রদের জন্য ইন্টারনেটের বাইরে পর্যাপ্ত পরিপূরক উপাদান খুঁজে পেতে পারেন। আইসিটি ব্যবহার করে, শিক্ষকরা সেই উপকরণগুলি সমগ্র শ্রেণীকক্ষের সাথে বা পৃথক শিক্ষার্থীদের সাথে ভাগ করতে পারেন। যেভাবেই হোক, ICT-এর কারণে প্রত্যেক শিক্ষার্থীর ব্যক্তিগতকৃত শেখার অভিজ্ঞতা রয়েছে।

  • নতুন শিক্ষণ পদ্ধতি

    আইসিটি প্রতিষ্ঠানে নতুন শিক্ষার কৌশল গ্রহণ করা সম্ভব করে তুলছে । এরকম একটি কৌশল হল "ফ্লিপড ক্লাসরুম", যেখানে শিক্ষার্থীরা বাড়িতে তাদের পাঠ শিখে এবং ক্লাসে ব্যবহারিক ক্রিয়াকলাপের মাধ্যমে অনুশীলন করে। আইসিটির মাধ্যমে, শিক্ষার্থীরা ভিডিও ব্যবহার করে কার্যকরভাবে ঘরে বসে শিখতে পারে, স্কুলে থাকাকালীন, আইসিটি তাদের মজাদার শেখার কার্যক্রমে নিযুক্ত করে। শিক্ষকরাও বিভিন্ন শেখার কৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন এবং ICT এর মাধ্যমে শিক্ষার্থীদের গ্রেড ট্র্যাক করে সরাসরি তাদের প্রভাব পরীক্ষা করতে পারেন।

  • LEAD - একটি সমন্বিত ICT সমাধান প্রদানকারী

    LEAD শিক্ষার্থীদের প্রতিদিনের শেখার অভিজ্ঞতায় প্রযুক্তি সমাধানের একটি অ্যারেকে একীভূত করে আপনার শিক্ষার্থীদের জন্য সামগ্রিক উন্নয়ন প্রদান করে। উদাহরণ স্বরূপ:

  • LEAD একাডেমিক ERP স্কুল একাডেমিক প্রশাসন, মানসম্মত শিক্ষক মূল্যায়ন পদ্ধতি, অন্তর্দৃষ্টিপূর্ণ প্রতিকারমূলক ছাত্র বিশ্লেষণ এবং অভিভাবক যোগাযোগ মডিউল সহ একাডেমিক প্রশাসনকে সহজ করে তোলে
  • ছাত্র এবং শিক্ষকদের জন্য আমাদের ডেডিকেটেড অ্যাপগুলি শিক্ষার্থীদের শেখার ফলাফল প্রদানের উপর ফোকাস করে।
  • স্মার্ট টিভির সাথে যুক্ত লিড টিচার ট্যাবলেট ক্লাসরুমে মাল্টি-মডেল সামগ্রী সরবরাহ করতে সহায়তা করে

উপসংহার

    প্রযুক্তির সাহায্যে একবিংশ শতাব্দীর শ্রেণীকক্ষ দ্রুত পরিবর্তন হচ্ছে। আইসিটি শিক্ষা শিল্পের কাজ করার পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। তবে এটি অত্যন্ত উপকারী হলেও, আইসিটির সঠিক ব্যবহারও সমান গুরুত্বপূর্ণ।

    শিক্ষা খাতে আইসিটির গুরুত্ব অনেক , এবং শীঘ্রই এটি সমস্ত স্কুল সিস্টেমের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠবে। সরঞ্জামগুলি বাস্তবায়নের পাশাপাশি, আইসিটির প্রকৃত সম্ভাবনাকে কাজে লাগাতে শিক্ষাবিদদের প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন । শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে ডিজিটাল সাক্ষরতা আমাদের শেখার জন্য প্রযুক্তি ব্যবহার করার উপায়কে রূপান্তরিত করে। ICT-এর সাহায্যে, আমরা এমন স্কুল সিস্টেম তৈরি করতে পারি যা আরও দক্ষ, খরচ-কার্যকর এবং সকলের অন্তর্ভুক্ত।




*এই রকম গুরুত্বপূর্ণ খবর পাওয়ার জন্য চোখ রাখুন OPEN LEARNING DUNIYA এর website এ।


    Open Learning Duniya বিগত বছরগুলিতে ছাত্রছাত্রীদের খুব ভালো রেজাল্টের পথ দেখিয়েছে। যদি আপনারাও নিজেদের রেজেল্ট আশানুরূপ করতে চান তাহলে এখুনি আমাদের সাথে যুক্ত হন। ২০২৩ শিক্ষাবর্ষে অন্যান্য সেন্টার থেকে আপনারা নোট নিলে প্রায় ৫০০০ টাকা দিতে হবে। কিন্তু আমরা শুধুমাত্র শিক্ষার্থীদের কথা ভেবে বিশেষ ছাড়ে নোট দেবার ব্যবস্থা করেছি। তাই আজই আমাদের সাথে যোগাযোগ করে নিজের নাম নথিভুক্ত করুন।

আমাদের ওয়েবসাইটঃ- CLICK HERE

গতবছরের শিক্ষার্থীদের ফলাফলঃ- CLICK HERE

আমাদের সাথে যোগাযোগ করুনঃ- CLICK HERE

আমাদের তৈরি করা একটি নোটের উদাহরনঃ- CLICK HERE


YOU MAY JOIN THE UG ARTS UNION GROUP BY CLICKING   HERE

YOU MAY JOIN OUR 1ST YEAR EDUCATION HONOURS HONOURS BY CLICK HERE

IF YOU WANT TO CONTACT ME IN FACEBOOK THEN CLICK    HERE

IF YOU WANT TO CONTACT ME IN TWITTER THEN CLICK    HERE

IF YOU WANT TO CONTACT ME IN INSTAGRAM THEN CLICK    HERE

IF YOU HAVE ANY QUERIES, THEN FEEL FREE TO COMMENT ON THIS POST.

SHARE WITH YOUR FRIENDS THAT THEY ALSO KNOW ABOUT THAT.


THANK YOU


Written by:- PRATAP CHATTERJEE

Post a Comment

0 Comments

Locate Us

Ad Code