Visitor

How to create ABC student ID

Abc I'd কীভাবে পাওয়া যাবে?


NSOU এর সকল শিক্ষার্থীদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনারা এই পোস্ট থেকে আপনাদের আতি প্রয়োজনীয় ABC নম্বর কীভাবে পাবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই এই পোস্টটি অতি যত্নসহকারে পড়ুন। এবং কোনো জিজ্ঞাস্য থাকলে নীচে কমেন্ট করে জানাবেন। আপনাদের বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করুন যাতে তারা এই বিষয়টি জানতে পারে।

  • ABC নম্বর কী?
সম্পর্কিতঃ-
ন্যাশনাল এডুকেশন পলিসি 2020 অনুযায়ী, একাডেমিক ব্যাংক অফ ক্রেডিটস (ABC) একটি প্রোগ্রাম থেকে একটি উপযুক্ত "ক্রেডিট ট্রান্সফার" মেকানিজম সহ দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান জুড়ে অধ্যয়নের স্বাধীনতা সহ শিক্ষার্থীদের একাডেমিক গতিশীলতাকে সহজতর করার জন্য কল্পনা করা হয়েছে। অন্যটি, একটি ডিগ্রি/ডিপ্লোমা/পিজি-ডিপ্লোমা ইত্যাদি অর্জনের দিকে পরিচালিত করে। প্রতিষ্ঠান এবং পরিষেবাগুলির নিবন্ধন একাডেমিক ব্যাংক অফ ক্রেডিট-এর একটি গুরুত্বপূর্ণ কাজ হবে।

ABC ছাত্রদের অ্যাকাউন্টে নিবন্ধিত প্রতিষ্ঠান দ্বারা প্রদত্ত ক্রেডিট জমা করবে। একাডেমিক ব্যাঙ্ক ক্রেডিট(গুলি) শুধুমাত্র প্রতিষ্ঠান থেকে ভাগ করা যেতে পারে, সরাসরি ছাত্রদের কাছ থেকে নয়। ABC দ্বারা স্টোরেজ এবং বৈধতার জন্য শুধুমাত্র একটি অনুমোদিত প্রতিষ্ঠানের জমাকৃত ক্রেডিট গ্রহণ করা হবে।

বৈশিষ্ট্যঃ-
একাডেমিক প্রতিষ্ঠানগুলিকে জমা দেওয়ার এবং ক্রেডিটগুলির অখণ্ডতা বজায় রাখার অনুমতি দেয়। ছাত্রদের ক্রেডিটগুলির সত্যতা এবং গোপনীয়তা বজায় রাখে ডিজিটাল মোডের মাধ্যমে সহজ ক্রেডিট স্থানান্তর দ্রুত ক্রেডিট স্বীকৃতি।

সুবিধাঃ-
ছাত্রদের জন্য একাধিক প্রবেশ, একাধিক প্রস্থানের অনুমতি দেয়
ন্যূনতম 7 বছরের শেল্ফ লাইফের জন্য স্টুডেন্ট ক্রেডিট স্টোর করে
উত্স এবং গন্তব্য একাডেমিক প্রতিষ্ঠানের অনুমোদনের পরে একটি একক উইন্ডোর মাধ্যমে ক্রেডিট স্থানান্তর করুন।
শুধুমাত্র যাচাইকৃত একাডেমিক প্রতিষ্ঠান ক্রেডিট আপলোড করতে পারে।
স্বচ্ছতা উন্নত করে এবং পাঠ্যক্রমের নকশা এবং উন্নয়নের জন্য আরও নমনীয় পদ্ধতি তৈরি করতে সাহায্য করে।
প্রক্রিয়া ছাত্রদের অর্জিত ক্রেডিটগুলি তাদের ABC ‘একাডেমিক অ্যাকাউন্টে’ জমা করা হবে৷ ছাত্র যদি অন্য প্রতিষ্ঠানে চলে যায়, তাহলে জমাকৃত ক্রেডিটগুলি নতুন প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে৷ ক্রেডিটগুলি একটি প্রতিষ্ঠান থেকে স্থানান্তরিত হতে পারে যা একই বা অন্য প্রতিষ্ঠানের দ্বারা প্রদত্ত অন্য প্রোগ্রামে জমা হতে পারে। উপরোক্ত পুরস্কারের জন্য ক্রেডিট রিডিম করা হলে, এটি ABC-এর সংশ্লিষ্ট শিক্ষার্থীর 'একাডেমিক অ্যাকাউন্ট' থেকে অপরিবর্তনীয়ভাবে ডেবিট করা হবে।
 
3A'S
বরাদ্দ যোগ্যতা, ডিগ্রি প্রোগ্রাম বা একক শিক্ষাগত উপাদানগুলিতে বেশ কয়েকটি ক্রেডিট বরাদ্দ করার প্রক্রিয়া। ABC স্কিমে অংশগ্রহণকারী স্ব-স্ব বিশ্ববিদ্যালয় বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান অনুযায়ী সমগ্র যোগ্যতা বা প্রোগ্রামে ক্রেডিট বরাদ্দ করা হয়।

সঞ্চয়ঃ-
ডিগ্রী প্রদানকারী প্রতিষ্ঠানের প্রয়োজন অনুযায়ী যোগ্যতা অর্জনের জন্য বা আজীবন শিক্ষার উদ্দেশ্যে ব্যক্তিগত অর্জন নথিভুক্ত করার জন্য একজন শিক্ষার্থী ক্রেডিট জমা করতে পারে।

পুরস্কার প্রদানঃ-
আনুষ্ঠানিকভাবে ছাত্র এবং অন্যান্য শিক্ষার্থীদের ক্রেডিট প্রদানের কাজ যা যোগ্যতা এবং/অথবা এর উপাদানগুলিতে বরাদ্দ করা হয় যদি তারা সংজ্ঞায়িত শেখার ফলাফল অর্জন করে। উপযুক্ত মূল্যায়ন দ্বারা প্রমাণিত, প্রয়োজনীয় শিক্ষা কার্যক্রম সম্পন্ন করার পরে এবং সংজ্ঞায়িত শিক্ষার ফলাফল অর্জন করার পরে পৃথক ছাত্রদের ক্রেডিট প্রদান করা হয়।

  • এবার আমরা দেখব কিভাবে ABC I'D পাওয়া যাবেঃ-

১. প্রথমে আপনাদের গুগলে সার্চ করতে হবে ABC.GOV। এটি লিখে সার্চ দিলে আপনাদের সামনে নিচের চিত্রের মত একটি পেজ আসবে। সেখানের প্রথম ওয়েবসাইটে আপনারা যাবেন।


২. এই পেজে আসার পর ডান দিকের উপরে কোনে Login অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করবেন।


৩. এরপর Student অপশনে ক্লিক করবেন। দেখবেন একটি নতুন পেজ আসবে।


৪. এখানে নীচে New User অপশনে ক্লিক করবেন। আপনাদের সামনে Sign Up পেজ আসবে।


৫. এই পেজে নিজের তথ্য প্রদান করে ফর্মটি পূরণ করুন এবং শেষে  Verify -এ ক্লিক করুন।


৬. এরপর আপনার আপনাদের নিম্নোক্ত তথ্যগুলি দেখতে পাবেন, যেখানে আপনাদের ABC নম্বর থাকবে। সেটিকে যত্নসহকারে রেখে দিন।


Official ABC Website:- Click Here




*এই রকম গুরুত্বপূর্ণ খবর পাওয়ার জন্য চোখ রাখুন OPEN LEARNING DUNIYA এর website এ।


    Open Learning Duniya বিগত বছরগুলিতে ছাত্রছাত্রীদের খুব ভালো রেজাল্টের পথ দেখিয়েছে। যদি আপনারাও নিজেদের রেজেল্ট আশানুরূপ করতে চান তাহলে এখুনি আমাদের সাথে যুক্ত হন। ২০২৩ শিক্ষাবর্ষে অন্যান্য সেন্টার থেকে আপনারা নোট নিলে প্রায় ৫০০০ টাকা দিতে হবে। কিন্তু আমরা শুধুমাত্র শিক্ষার্থীদের কথা ভেবে বিশেষ ছাড়ে নোট দেবার ব্যবস্থা করেছি। তাই আজই আমাদের সাথে যোগাযোগ করে নিজের নাম নথিভুক্ত করুন।

আমাদের ওয়েবসাইটঃ- CLICK HERE

গতবছরের শিক্ষার্থীদের ফলাফলঃ- CLICK HERE

আমাদের সাথে যোগাযোগ করুনঃ- CLICK HERE

আমাদের তৈরি করা একটি নোটের উদাহরনঃ- CLICK HERE


YOU MAY JOIN THE UG ARTS UNION GROUP BY CLICKING   HERE

YOU MAY JOIN OUR 1ST YEAR EDUCATION HONOURS HONOURS BY CLICK HERE

IF YOU WANT TO CONTACT ME IN FACEBOOK THEN CLICK    HERE

IF YOU WANT TO CONTACT ME IN TWITTER THEN CLICK    HERE

IF YOU WANT TO CONTACT ME IN INSTAGRAM THEN CLICK    HERE

IF YOU HAVE ANY QUERIES, THEN FEEL FREE TO COMMENT ON THIS POST.

SHARE WITH YOUR FRIENDS THAT THEY ALSO KNOW ABOUT THAT.


THANK YOU


Written by:- PRATAP CHATTERJEE

Post a Comment

0 Comments

Locate Us

Ad Code